আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১

আজ ২১শে ফেব্রুয়ারি অর্থাৎ বাঙালির মাতৃভাষা দিবস যা বিশ্ব মাতৃভাষা দিবসে সম্মানিত। যেন দিনটা আমাদের কিন্তু পালন করছে সারা বিশ্ব।

বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য আমাদের রয়েছে এক সুদীর্ঘ ইতিহাস। সেই ইতিহাস স্মরণ করলে সর্বপ্রথম যে নামটি ভেসে আসে তা হলো “ঢাকা বিশ্ববিদ্যালয় “। উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষনা দেওয়ার পর সেদিনের কয়েক জন ছাত্রের ‘না’ ‘না’ চিৎকার করে প্রতিবাদের স্মৃতি কার্জন হল আজও বহন করে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সকালেই ছাত্রছাত্রীতে পূর্ণ হয়ে গিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। ১৪৪ দ্বারা ভঙ্গ করে, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’- শ্লোগানে প্রকম্পিত করে তোলে ঢাকার রাজপথ। সঙ্গে যোগ দেয় আপামর সর্বস্তরের জনগণ। এরপর দফায় দফায় পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষে ঢাকার পিচঢালা পথ সালাম-বরকত-রফিকসহ নাম না-জানা অনেকের রক্তে রঞ্জিত হয়। আমরা তাইতো ভুলতে পারি না এই দিনটিকে। কবির কণ্ঠে,
“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি?”

৫২’র ভাষা শহীদ যারা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছিল, আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের পক্ষে ক্লাবের সহ-সাধারণ সম্পাদক কায়সার সেলিম পুষ্পস্তবক অর্পণ করে তাঁদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়। এ সময় উপস্থিত ছিলেন ক্লাবের অন্যান্য গুরুত্বপূর্ণ সদস্যবৃন্দ মুবিনা সুলতানা স্মৃতি, সৌরভ হালদার, অর্ণব সাহা, রেজুয়ান রিজভী এবং দীপ মোদক।

একুশ আমাদের আদর্শ, আমাদের প্রেরণা। সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর শুভেচ্ছা।

ক্যাপশন: বৃন্তি সাহা

Leave a Reply